পরকালের জবাবদিহিতা

عَن اِبْنِ مَسْعُوْدٍ رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِىْ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لاَتَزُوْلُ قَدْ مَااِبْنِ ادَمَ حَتّى يَسْئَلُ عَنْ خَمْسٍ عَنْ عُمْرِ فِيْمَا اَفْنَاهُ ০ وَعَنْ شَبَابِهِ فِيْمَا اَبَدَاهُ ০ وَعَنْ مَالِهِ مِنْ ايْنَ اَلْتَسَبَه ০ وَفِيْمَا اَنْفَقَه ০ وَمَاعَمِلَ فِيْمَا عَلِمَ ط (وَتِرْمِزِىْ)
অনুবাদ:

 হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা) নবীয়ে কারীম (সা) থেকে বর্ণনা করেন, নবীজী (সা) বলেন, পাঁচটি বিষয়ে জবাব না দেয়া পর্যন্ত কোন মানব সন্তানের পা উঠাতে দেয়া হবেনা।ক. জীবন কীভাবে শেষ করেছ? খ. যৌবন কিভাবে বিদায় করেছ? গ. ধন-সম্পদ কিভাবে উপার্জন করেছ? ঘ. কোন পথে উহা ব্যয় করেছ? এবং ঙ. অর্জিত জ্ঞানের কতটুকু আমল করেছ?

সাহিবুলহাদিস:  যিনি প্রথম রাসূল (সা) হতে এ হাদিস বর্ণনা করেছেন তিনি হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা)। বাল্যকালে মক্কার লোকেরা তাকে ইবনে উম্মে আবদ বলে ডাকত।সে মক্কা থেকে দূরে পাহাড়ী রাস্তায় জনৈক কুরাইশ সর্দার উকরা বিন মু. আইদের বকরী চরাতেন।নবীজির আগমন সংবাদ শুনলে একেত কমবয়স আবার সকালে বকরির পাল নিয়ে যাওয়া ও রাতে ঘরে ফিরে আসা ছিল নিত্যদিনের কাজ। এক দিন বকরির পাল নিয়ে পাহাড়ের পাদদেশে এমন সময় দেখলেন দুইজন সুপুরুষ কান্ত ও পরিশ্রান্ত হয়ে তাকে বলল, হে বালক, আমাদেরকে একটি বকরি দোহন করে দুগ্ধ এনে দাও আমরা পিপাসা নিবারণ করি”। বালক আব্দুল্লাহ ইবনে মাসউদ উত্তর দিলেন, “আমি বকরীর মালিক নই,  আমি এর এক আমানতদারমাত্র” তাদের একজন বলল, বেশ তুমি ভালই বলছ, তবে আমাকে এমন একটি মাদী বাচ্চা বকরি দেখিয়ে দাও যা এখনও বাচ্চা দেয়নি।বালক আব্দুল্লাহ পাশের একটি বকরির বাচ্চার দিকে ইশারা করল। মুহাম্মদ (সা) বিসমিল্লাহ বলে তা পালানে হাত বুলাতে আরম্ভ করল দেখতে দেখতে দুধ আসতে লাগল, অপর ব্যক্তি একটি বাটি ধরলেন যা দুধে পূর্ণ হয়ে গেল।তারাদুগ্ধপানকরেআব্দুল্লাহকেওপানকরালো।আব্দুল্লাহজিজ্ঞাসাকরল, আপনারপরিচয়কি? বলাহলোএইবকরপূর্ণব্যক্তিটিমুহাম্মাদুররাসূলুল্লাহর।সাথীটিআবুবকর (সা)।এরকয়েকদিনপরএবালকইসলামকবুলকরেরাসূলেরখিদমাতেনিজকেপেশকরেদিলেন।রাসূলেরবাড়িতেঅবস্থানকরতেন।রাসূলেরঅজুগোসলেরব্যবস্থাকরা. ঘরহতেবেরহওয়ারসময়জুতাপরিয়েদেয়া, ঘরেপ্রবেশকরলেজুতাখোলা, লাঠিওমিসওয়াকএগিয়েদেয়াএসবকাজএবালকেরতত্বাবধানেহতো।রাসূল (সা) নিবিড়সাহাচার্য্যকারণেনবীজি (সা) এরআখলাকেতিনিগুনান্বিতছিলেন।
তিনিআলকুরআনেরবিষেশজ্ঞসাহাবীছিলেন।রাসুল (সা) বলেন, “যেমধুরসূরেকুরআনঅবতীর্ণ, কেইযদিসেইসূরেকুরআনতিলাওয়াতকরতেচায়সেযেনোআব্দুল্লাহইবনেমাসউদেরসূরেকোরআনতিলাওয়াতকরে”।
ইবনেমাসউদবলতেন, সেআল্লাহরকসমযিনিছাড়াআরকোনইলাহনেই।কুরআনমাজিদেরএমনকোনআয়াতনাযিলহয়নি।যেআয়াতসম্পর্কেআমিজানিনাতাকোথায়নাযিলহয়েছেআরকিবিষয়েনাযিলহয়েছে।
তিনিপ্রথমেআবিসিনিয়ায়ওপরেমদীনাশরিফেহিযরতকরেন।তিনিরাসূল (সা) সাথেবহুযুদ্ধেঅংশগ্রহণকরেন।তিনিদীর্ঘদিনকুফায়কাজীরপদেঅধিষ্ঠিতথাকেন।তিনি৮৪৮টিহাদিসবর্ণনাকরেন।বুখারীতে২১৫টিহাদিসসংকলিতহয়েছে।হযরতউসমান (রা) খিলাফতেরসময়তিনিমৃত্যুরশয্যায়শায়িতহলেখলিফাতাকেদেখতেযান।খলিফাজিজ্ঞাসাকরেন, আপনাকেঅস্থিরমনেহচ্ছেকেন? ইবনেমাসউদবলেন, “আমিগুনাহরজন্যেআল্লাহতায়ালাকেভয়করছি”।খলিফাআবারবলেন, “আপনিকিসেরআকাংখাকরছেন? তিনিবলেন, “আমিশুধুআল্লাহররহমতেরআকাংখাকরছি”।খলিফাআবারজিজ্ঞাসাকরেন, “বায়তুলমালহতেনাগরিকভাতানিচ্ছেননাঅনেকদিন, তাকিআপনারমেয়েদেরজন্যচালুকরব?” নাআমিআমারমেয়েদেরঅভাবগ্রস্তহওয়ারআশংকাকরিনা।আমিতাদেরকেপ্রতিরাতেসূরাওয়াকিয়াহপাঠকরারনির্দেশদিয়েছিআমিআমারপ্রিয়রাসূলকেবলতেশুনেছি-
وَأِنِّىْ سَمِعْتُ رَسُوْلَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُوْلُ: مَنْ قَرَألْوَاقِعَةَ كُلُّ لَيْلَةٍ لَمْ تُصِبْهُ فَاقَةً اَبَدًا ط
“যেপ্রতিরাতসূরাওয়াকিয়াহপাঠকরবেঅভাবতাকেস্পর্শকরবেনা”।
ঐরাতেকুরআনআলকারিমতিলাওয়াতকরাঅবস্থায়৩৩হিজরি৯রমযান৬০বছরবয়সেইবনেমাসউদইন্তেকালকরেন।হযরতউসমান (রা) তারজানাযারইমামতকরেনএবংতাকেবাকিরকবরস্থানেদাফনকরাহয়।
হাদীসেরউৎসঃহাদিসটিমরফুযেহেতুবর্ণনাকারীনিজেমুহাম্মদ (সা) থেকেউহাবর্ণনাকরেন।ইহারসনদমুত্তসিলমধ্যখানেকোনোরাবিবাদযায়নি।ইমামআবুঈসাতিরমিজিতারজামে ‘তিরমিজি’তেসহিহ্হিসেবেহাদিসটিচয়নকরেছেন।ইমামতিরমিজিরএইহাদীসেরকিতাবখানাতে৪,৪১৫টিহাদিসসংকলনকরেন।তিনিবলেন, আমিসহীহসনদযুক্তএহাদিসেরগ্রন্থটিসম্পূর্ণকরেহেফাজতেমুহাদ্দীসেরনিকটপেশকরিতারাসকলেইহাপছন্দকরেনওসন্তেুাষপ্রকাশকরেন।অতঃপরআমিকিতাবটিখোরাসানেরমুহাদ্দিসেরনিকটপেশকরিতাঁরাওসন্তেুাষপ্রকাশকরেন”।
তিনিবলেন, “যারঘরেআমারকিতারখানাথাকবেসেযেনমনেকরেতারঘরেআল্লাহররাসূল (সা) অবস্থানকরেকথাবলছেন।” (আলবেদায়াওখান্নেহায়া)
অনেকমুহাদ্দীসমনেকরেনবুখারীওমুসলীমঅপোতিরমিজিশরীফবেশীব্যবহারযোগ্য।বুখারীওমুসলিমথেকেহাদিসশাস্ত্রেপারদর্শীলোকেরাফায়দাহাসিলকরতেসমআরতিরমিজিশরীফহতেসকলেইহাদিসগ্রহণকরতেপারে।এটিহাদিসসংকলনেরজগতেএকঅনন্যনজির।

হাদিসেরতাফসীরঃ
عَنِ النَّبِىْ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لاَ تَزُوْلُ قَد مَا اِبْنِ ادمَ حَتَّى يُسْئَلَ عَنْ خَمْسٍ ০
পাঁচটিপ্রশ্নেরজবাবনাদেয়াপর্যন্তকোনবনিআদমনড়তেপারবেনা।কিয়ামাহএকটিভয়ালদিনেরনামইহাকখনকিভাবেশুরুহবেআল্লাহছাড়াকারেজানানেই।কুরআনবলছেÑ
يَسْأَلُونَكَ عَنِ السَّاعَةِ أَيَّانَ مُرْسَاهَا ০ فِيمَ أَنْتَ مِنْ ذِكْرَاهَا ০ إِلَى رَبِّكَ مُنْتَهَاهَا
“উহারাতোমাকেজিজ্ঞাসাকরেকিয়ামাহসম্পর্কে, উহাকখনঘটবে? এরসাথেতোমারসম্পর্ককি? এবিষয়েরচূড়ান্তজ্ঞানতোমাররবেরনিকটরয়েছে।” (সূরানাযিয়াহ : ৪২-৪৪)
إِنِّي آمَنْتُ بِرَبِّكُمْ فَاسْمَعُونِ ০ قِيلَ ادْخُلِ الْجَنَّةَ قَالَ يَا لَيْتَ قَوْمِي يَعْلَمُونَ
“অবিশ্বাসীরাবলে, তোমরাযদিসত্যবাদীহওবতেবল, কিয়ামতেরপ্রতিশ্রুতিকরেবাস্তবায়িতহবে? বলেদাওইহারজ্ঞানশুধুআল্লাহতায়ালারনিকটরয়েছে।আমিশুধুসতর্ককারীমাত্র”। (সূরাইয়াসিন : ২৫-২৬)
এইদিনটিঅবশ্যইআসবেসেদিনসকলসৃষ্টিকেআল্লাহরসামনেহাজিরহতেহবে।সম্পদপ্রাচুর্যকিছুইকোনোকাজেআসবেনা।সকলেরহিসাবগ্রহণকরাহবে।কারোউপরজুলুমহবেনা।প্রত্যেকেরআমলপরিমাপহবে।কুরআনবলছে,
اقْتَرَبَ لِلنَّاسِ حِسَابُهُمْ وَهُمْ فِي غَفْلَةٍ مُعْرِضُونَ
“মানুষেরহিসাবেরদিনটিএকএকদিনকরেএগিয়েআসছেকিন্তুমানুষেরাউদাসিনতায়মুখফিরিয়েনিয়েছে।” (সূরাআম্বিয়া : ১১)
يَوْمَ لا يَنْفَعُ مَالٌ وَلا بَنُونَ ০ إِلا مَنْ أَتَى اللَّهَ بِقَلْبٍ سَلِيمٍ
“যেদিনধনসম্পদসন্তান-সন্ততিকোনোকাজেআসবেনা।বিশুদ্ধঅন্তঃকরণনিয়েআসবেতারাইমুক্তিপাবে।”
الْيَوْمَ نَخْتِمُ عَلَى أَفْوَاهِهِمْ وَتُكَلِّمُنَا أَيْدِيهِمْ وَتَشْهَدُ أَرْجُلُهُمْ بِمَا كَانُوا يَكْسِبُونَ
“আজআমরাইহাদেরমুখেমোহরকরেদেবআজতাদেরহাতকথাবলবেতাদেরপাসমূহতাদেরকৃতকর্মেরস্যাদেবে।” (সূরাইয়াসিন : ৬৫)
هَذَا يَوْمُ الْفَصْلِ جَمَعْنَاكُمْ وَالأوَّلِينَ ০ فَإِنْ كَانَ لَكُمْ كَيْدٌ فَكِيدُونِ
“তোমাদেরওতোমাদেরপূর্ববর্তীদেরআজএকত্রকরেছি।যেহেতুআজইফায়সালাহবে।তোমাদেরকোনোমতাথাকলেআমারসিদ্ধান্তেরবিরুদ্ধেতবেতোমরাতাপ্রয়োগকর।” (সূরামুরসালাত : ৩৮-৩৯)
কিয়ামতেরদিনেরবিভীষিকারউপরপ্রয়োজনস্বতন্ত্রকিতাবরচনাকরারএখানেসেপ্রসঙ্গেনেইবিধায়কয়েকটিবাক্যদিয়েসমাপ্তকরলাম।যেপাচঁটিবিষয়কঠিনপ্রশ্নেরসম্মুখীনহতেহবেসকলকে, উহাইএমনআলোচনাহবে।

ক. প্রথমপ্রশ্ন : হায়াতকিভাবেশেষহয়েছে।
عَنْ عُمْرِه فِيْمَا اَفْنَاهُ
হায়াতমূলতকতগুলোমুহূর্তেরসমষ্টি।বিন্দুবিন্দুজলকনাযেমনসাগরসৃষ্টিকরেতেমনিএকএকমুহূর্তসময়েরকনিকাআশিবছরেরজীবনতৈরিকরে।এজীবনওমৃত্যুআল্লাহরএককনিয়ন্ত্রণে।তিনিজীবনওমৃত্যুরএককস্রষ্টাতারমাধ্যমেমানুষকেপরীাকরেনকেসৎকাজকরেআরকেঅসৎপথেজীবনব্যয়করে।পরীারজন্যেযেজীবননির্দিষ্টতাকেযেনতেনভাবেব্যয়করারকোনোসুযোগনেই।কুরআনবলছেÑ
الَّذِي خَلَقَ الْمَوْتَ وَالْحَيَاةَ لِيَبْلُوَكُمْ أَيُّكُمْ أَحْسَنُ عَمَلا وَهُوَ الْعَزِيزُ الْغَفُورُ
“তিনিআল্লাহ, যিনিহায়াতওমৃত্যুকেতোমাদেরপরীারজন্যেসৃষ্টিকরেছেনকেতোমাদেরমধ্যেআমলেরদৃষ্টিতেউত্তমআরকেঅধম।তিনিমহাাপরাক্রমশালীওমাশীল।” (সূরামুলক : ২)
আমাদেরদায়িত্বওকর্তব্যেরপরিধিঅনেকবিস্তৃতওসীমাহীনযদিওআমাদেরজীবনেরকালসীমিতওসংপ্তি।একমুহূর্তজীবনঅলসতারবাঅবহেলাএবংঅপরিকল্পিতব্যয়করারকোনোসুযোগনেই।যেহেতুউহারজন্যহায়াতেরকোনোবরাদ্দনেই।আবারউদ্দেশ্যহীনল্যহীনজীবনকেব্যয়করারকোনোঅনুমতিওআল্লাহতায়ালাদেননি।আল্লাহতায়ালামুমিনদেরহায়াতওহায়াতেরসবকিছুজান্নাতেরবিনিময়েকিনেনিয়েছেন।সূরাতাওবার১১১নম্বরআয়াতেবলাহয়েছেযেকেউজান্নাতপেতেচায়তাঁকেআল্লাহদ্বীনবিজয়েরলড়াইয়েজীবনেরশেষমুহূর্তপর্যন্তব্যস্তথাকতেহবে।আমাদেরজীবনেরমূলদায়িত্বসম্পর্কেকুরআনুলকারিমওহাদিসেররাসুলেঅনেকবিস্তারিতভাবেআলোচিতহয়েছে।এককথায়দ্বীনেরজিহাদকরাআমাদেরজীবনেরমূলকাজউহারজন্যেআমাদেরকেবাছাইকরাহয়েছে।কুরআনবলছেÑ
وَجَاهِدُوا فِي اللَّهِ حَقَّ جِهَادِهِ هُوَ اجْتَبَاكُمْ وَمَا جَعَلَ عَلَيْكُمْ فِي الدِّينِ مِنْ حَرَجٍ
“তোমরাযিহাদকরআল্লাহররাহেজিহাদেরদাবিপুরোকরে।তিনিতোমাদেরকেদ্বীনেরজন্যেমনোনিতকরেছেন।সেদ্বীনেরমধ্যেকোনোকঠোরতাআরোপকরেননি। (সূরাহজ : ৭৮)
এজীবনোদ্দেশ্যেরবাইরেনাফারমানিরপথেহায়াতব্যয়করলেকিয়ামতেকঠিনপ্রশ্নেরসামনেদাড়াতেহবে।সেদিনআল্লাহতায়ালাকেসন্তুষ্টকরতেনাপারারপরিণতিযেভয়াবহহবেতাবলারঅপোরাখেনা।যেআল্লাহতায়ালাথেকেছোটবড়কোনকিছুগোপনকরারকোনোসুযোগনেই।তাইমুমিনদেরবৈশিষ্ট্যবলতেগিয়েকুরআনবলছেÑ
وَالَّذِينَ هُمْ عَنِ اللَّغْوِ مُعْرِضُونَ
‘‘সেসকলমুমিনেরাসফলহয়েছেনযারাঅপ্রয়োজনীয়কথাওকাজথেকেজীবনকেদুরেরেখেছেন।” (সূরামু’মিনুন : ৩)

খ. দ্বিতীয়প্রশ্নঃযৌবনেরশক্তিওযোগ্যতাকোথায়ব্যয়করেছে? وَعَنْ شَبَابِهِ فِيْمَ اَبَده
কিয়ামতেরদিনপাঁচটিপ্রশ্নেরমধ্যেদুইটিজীবনসংক্রান্ত।একটিসম্পূর্ণহায়াতেরবিষয়েঅপরটিজীবনেরসবচেয়েগুরুত্বপূর্ণঅংশযৌবনসম্মন্ধেবলাযায়, যৌবনহচ্ছেজীবনেরবসন্তকাল।এসময়টিজীবনেরসবচেয়েবেশিদামী।মানুষবার্ধক্যেঅনেককিছুকরারইচ্ছাথাকলেওশারিরিকঅযোগ্যতারকারণেতাকরাসম্ভবহয়েউঠেনা।তাইজীবনেরবর্ণঢ্যবিকাশওপ্রকাশেযৌবনকালেরকোনবিকল্পনেই।প্রকৃতিতেবসন্তবারবারআসে।কিন্তুজীবনেরবসন্তযৌবনএকবারচলেযাওয়ারপরআরফিরেআসেনিওআসবেনা।যেকেউএযৌবনেরশক্তিওযোগ্যতাকাজেলাগিয়েসামাজিক, রাজনৈতিকওঅর্থনৈতিকএবংমানবতারকল্যাণেঅনেককিছুকরারসুযোগরয়েছে।আবারএইশক্তিকেজুলুমঅত্যাচার, অনাচারসৃষ্টিতেলাগাতেপারে।অনেকেধারণাকরেজীবনওযৌবনেরঅনাচারকদাচারকরলেওবুড়োবয়সেনেককাজেআত্মনিয়োগকরবে।আফসোসতারাজানেনাযেএইরকমআশাপোষণকারিঅনেকেসেদিনআমারআগেআল্লাহরসাথেদেখাহয়েগেছে।কারণআগামীকালবেচেথাকারকোনগ্যারান্টিকারোনেই।আবারযৌবনকালবিষয়েযেহেতুপ্রশ্নহবেতাইউহাচলেযাওয়ারপূর্বেসবাইকেসর্তকহয়েযেথেহবে।রাসূল (সা) তাইবলেছেন,
قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ لِرَجُلٍ وَهُوَ يَعْظِهُ : اِغْتَنِمْ خَمْسًا قَبْلَ خَمْسٍ شَبَابَكَ قَبْلَ هَرَمِكَ وَصِخْتَكَ قَبَلَ سُقْمِك وَغِنَاكَ قَبْلَ فَقْرِكَ وَقِراغَكَ قَبْلَ شُغُلِكَ وَحَيَاتَكَ قَبْل مَوْتِكَ – (تِرْمِزِىْ)
“তোমরাপাঁচটিবিষয়কেঅপরপাঁচটিবিয়ষেরপূর্বেগুরুত্বপ্রদানকরোÑ
ক. যৌবনকেবার্ধক্যআসারআগেগুরুত্বদাও।
খ. সুস্থতাকেরোগাক্রান্তহওয়ারআগেগুরুত্বদাও।
গ. সচ্ছলতাকেদরিদ্রহওয়ারআগেগুরুত্বদাও।
ঘ. অবসরকেব্যস্তহওয়ারআগেগুরুত্বদাও।
ঙ. হায়াতকেমৃত্যুআসারআগেগুরুত্বদাও। (তিরমিজিশরীফ)

গ. তৃতীয়প্রশ্ন :
وَعَنْ مَالِه مِنْ اَيْنَ اَلْتَسَبَه وَفِيْمَا اَنْفَقَه ০
মালসম্পদকোথায়হতেউপার্জনকরেছ?

ঘ. চতুর্থপ্রশ্ন : এবংকোথায়ওকিভাবেউহাব্যয়করেছে?
জীবনেরউপরদুইটিপ্রশ্নপরে।দুইটিপ্রশ্নমালসম্পদউপার্জনকিভাবেআরকোনপথেব্যয়হয়েছে।দুনিয়ারমোহযেনমানুষেরস্বভাবজাত।কুরআনবলেছেন, “অব্যশইমানবহৃদয়েসম্পদেরমোহঅতিপ্রবল।” (সূরাআদিয়াত : ৮)
وَإِنَّهُ لِحُبِّ الْخَيْرِ لَشَدِيدٌ ০
পৃথিবীতেযতবিপর্যয়সংগঠিতহচ্ছেতারঅধিকাংশসম্পদেরকারণেহচ্ছে।কিব্যক্তিজীবনেবাজাতীয়জীবনেসর্বস্থরেচলছেসম্পদওপ্রাচুয্যপ্রতিযোগিতা।সম্পদমানুষেরজীবনযাপনেরঅপরিহার্যএকবিষয়।উহাছাড়াজীবনেরএকটিদিনঅতিবাহিতকরাযাবে।কিন্তুউহারতোএকটিসীমাআছে।আলল্লাহতায়ালারমানুষেরজীবনেরএঅপরিহার্যজিনিষধনসম্পদউপার্জনওব্যয়েরেেত্রকিছুবিধিহালালহারামেরসীমাবর্ণনাকরেদিয়েছেন।যেমনব্যবসাকেহালালকরেছেনআবারসুদকেহারামকরেছেন।রাসুল (সা)-কেসর্বোৎকৃষ্টআয়সম্পর্কেপ্রশ্নকরাহলেতিনিবলেন, যাহাহাতদিযেঅর্থাৎপরিশ্রমকরেঅর্জনকরাহয়আরউত্তমব্যবস্াআবারউত্তমখরচসম্পর্কেপ্রশ্নকরাহলেনবীকরীম (সা) বলেন, ১) পরিবারপরিজনপ্রতিপালনেরজন্যযেমালব্যয়হয়েছে।২) যাদিয়েযিহাদেরহাতিয়ারক্রয়করাহয়েছে।৩) যেমালমুজাহিদদেরজন্যব্যয়হয়েছে।
আজসমাজেরদিকেথাকালেদেখাযায়, অনেকেরউপার্জনহারামউপায়েআবারব্যয়ওকরেছেঅবৈধপন্থায়, আবারকারোআয়হালালপন্থায়কিন্তুব্যয়করেছেহারামপন্থায়, আবারএমনওবিকল্পদৃষ্টান্তআছে।যাদেরআয়রোজগারহারামপন্থায়ব্যয়করেসৎপথেআরখুবকমইএমনদৃষ্টান্তযাদেরসম্পূর্ণআয়রোজগারবৈধপন্থায়আরব্যয়ওকরেশরিয়তেরমানদন্ডেএকটিশ্রেণীব্যতীতকারোরেহাইহবেনাকিয়ামতেরকঠিনদিনে।তাদেরওনয়যাদেরআয়-উপর্জনকরেওযারাব্যয়েরেেত্রবৈধপন্থায়অপচয়করেবাপ্রয়োজনীয়খরচকরেনা।তারাওজবাবদিহিহতেরেহাইপাবেনা।
আল্লাহরপ্রিয়বান্দাদেরব্যয়সম্পর্কেকুরআনবলেছে-
وَالَّذِينَ إِذَا أَنْفَقُوا لَمْ يُسْرِفُوا وَلَمْ يَقْتُرُوا وَكَانَ بَيْنَ ذَلِكَ قَوَامًا- (সূরাফোরকান : ৬৭)
“যখনতারাব্যয়করেতখনঅপব্যয়করেনা।কার্পণ্যওকরেনা।বরংতারামধ্যমপন্থায়করে।”
“যেজ্ঞানসেঅর্জনকরেছেতারকতটুকুআমল।
وَمَا عَمِلَ فِيْهَا عَامِلْ
পৃথিবীতেমানবজাতীরশ্রেষ্ঠত্বেরমূলকারণ- জ্ঞান।আল্লাহতায়ালাআদমকেজ্ঞানদিয়েসম্মানিতকরেছিলেন। وَعَلَّمَ آدَمَ الأسْمَاءَ كُلَّهَا – (সূরাবাকারা : ৩১)
“তিনিআদমকেসকলকিছুরনামশিখিয়েদেন।” আরআল্লাহতায়ালাসকলজ্ঞানেরমূলউৎস।যারাজানেআরযারাজানেনাতারসমানহতেপারেনা।কুরআনেএইআয়াতেপ্রতিধানযোগ্য।
هَلْ يَسْتَوِى الَّذِيْنَ يَعْلَمُوْنَ وَالَّذِيْنَ لاَيَعْلَمُوْنَ
তবেজ্ঞাননিজেইকোনউদ্দেশ্যেনহে।আমলেরজন্যইলমজরুরী।নবীয়েকারীম (সা) বলেছেন, “যেআলেমেরনিকটআমলনেইসেতোঐগাছেরমতযারফলনেই।” যেজ্ঞানীতারঅর্জিতজ্ঞানেরউপরআমরকরেনাসেজ্ঞানকেঅসাম্মাসিতকরে।একটিসময়আসবেযেদিনআমলবিহীনএজ্ঞানইতারঅসম্মানেরকারণহবে।
عَنْ اَنَسٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ طَلَبُ الْعِلْمِ فَرِيْضَةُ عَلَى كُلِّ مُسْلِمٍ وَوَضِعُ الْعِلْمِ عِنْدَ غَيْرِ اَهلِه كَمُقَلِّدِ الْخَنَازِيْرِ الْجَوْهَرَ وَالُّؤْلُؤَ وَالذَّهَبَ – (اِبنِ مَاجه)
“হযরতআনাসহতেবর্ণিত, নবীকারিম (সা) বলেছেন, “ইলমঅর্জনকরাপ্রত্যেকমুসলিমেরউপরফরজ।আরঅনুপযুক্তব্যক্তিকেযেইলমদানকরেসেযেনশুকরেরগলায় ¯¦র্ণ, হিরামনিমুক্তারমালাঝুলায়।” (ইবনেমাজাহ)
এখানেইলমবলতেঅহিরজ্ঞানকেবুঝানোহয়েছে।অনুপযুক্তব্যক্তিহলোযেজ্ঞানকেকাজেলাগায়না।ইলমেরবিপরীতআমলকরেতারজ্ঞানহলোবানরেরগলায়মুক্তারহারকাটিয়াকরেচুরমার।সমাজেরপ্রতিটিরন্ধ্রেআজযেঅবয়মাথাছাড়াদিয়েউঠেছেএরমুলকেউযদিবলেঅজ্ঞতামনেহয়সঠিকজবাবহবেনা।কেজানেনামিথ্যাবলামহাপাপ।সকলধর্মেরসকলপন্ডিতেরাসাবধানকরারপরওবুকেহাতরেখেবলাযাবেনা।আমরাজীবনেরসকলবিষয়েওসবসময়েসত্যগ্রহণকরছি।প্রায়প্রতিটিপরিবারেরআজঅশান্তিরতুষেরআগুন, কিন্তুকেন? সকলধর্মেএকথাটিস্বীকৃতস্বামীরউপরস্ত্রীরযেমনঅধিকাররয়েছেস্ত্রীরউপরওস্বামীরঅধিকাররয়েছে।তবেআল্লাহতায়ালানারীরউপরপুরুষকেশ্রেষ্ঠত্বওমর্যাদাদিয়েছেন।রাসুলে (সা) এতটুকুপর্যন্তহাদীসেবলেছেন, আল্লাহতায়ালাযদিসিজদাকেমানুষেরজন্যেবৈধকরতেনতবেআমিনারীদেরকেতাদেরস্বামীকেসিজদারহুকুমদিতাম।এমর্যাদাবোধনাথাকায়আজগোটাসমাজব্যবস্থাভাংগনেরকরালগ্রাসে।যাহাদীসেরউক্তিতাহলোজানাটাহবেমানারজন্যে।নিছকজানাটাইমুক্তিনয়বরংমানাট্ইামুক্তি।কিয়ামতেওপ্রশ্নহবেজানারকতটুকৃমানাহয়েছেবাআমলকরাহয়েছে।আমলকেমিজানেরপাল্লায়তোলাহবেউহারউপরজান্নাত-জান্নামেরফায়সালাহবে।

হাদিসেরশিক্ষাঃ
১ “কিয়ামাত” একটিকঠিনওভয়াবহদিন, সমগ্রসৃষ্টিযেদিনআল্লাহতায়ালারনিকটহাজিরহবে।ন্যায়ওঅন্যায়েরবিষয়েতুলাদন্ডেবিচারহবেআরজান্নাতীওজাহান্নামীকারাতারঘোষণাহবে।
২. যেপ্রশ্নহাশরেরমাঠেহবেউহারপ্রস্তুতিদুনিয়ারজীবনথেকেমৃত্যুরআগেইশেষকরতেহবে।নতুবাশুধুআফসুসকরেহাতেরআঙ্গুলকামড়িয়েখেয়েফেলবেকিন্তুকোনফলহবেনা।
৩. জীবনেরপ্রতিটিমুহূর্তমূল্যবানওআল্লাহরদান।একেঅপচয়করাযাবেনা।আরজীবনকেল্েযরপথেব্যয়করতেহবে।
৪. যৌবনকেহায়াতেরসবচেয়েমূল্যবানঅংশহিসাবেগ্রহণকরতেহবে।যাবতীয়সীমালঙ্ঘনওপাপাচারথেকেদূরেথাকতেহবে।মনেরাখতেহবে ‘যেব্যক্তিযৌবনকেআল্লাহরবন্দেগীতেবার্ধাক্যেপৌঁছেদিয়েছেসেকিয়ামতেরকঠিনদিনেআল্লাহরআরশেরনিচেঅবস্থানকারীদেরঅন্তভুক্তহবে।’
৫. জীবনপরিচালনায়হালালরুজিঅšে¦ষণকরাগুরুত্বপূর্ণফরজ।হারামেররাজপথছেড়েদিয়েহালালেরকণ্টকাকীর্ণগলিপথেচলিতেহবে।এরজন্যেবিলাসিতারজীবননয়বরংসাধাসিধাজীবনযাপনেঅভ্যস্থহতেহবে।
৬. কোনঅবস্থায়হারামেরপথেমালাসম্পদেরএককণাব্যয়করাযাবেনা।সবসম্পদেরমূলমালিকআল্লাহতায়ালা।তারঅসন্তোষেরপথেচলারপরিণতিভয়াবহহবেএকদিন।
৭. জ্ঞানশুধুঅর্জনকরাইসার্থকতানয়বরংঅর্জিতজ্ঞানকেআমলেরূপান্তরকরাইসফলতা।সমস্তকামিয়াবীরফায়সালাহবেআমলেরউপর।
উপসংহারঃ
প্রিয়পাঠক, কিয়ামতেরপ্রশ্নেরআলোকেআসুনআমরানিজেদেরকেপর্যালোচনাকরি।একএকটিপ্রশ্নেরমধ্যেসমগ্রজীবনরয়েছে।আমারঅহংকার, প্রাচুর্য, শক্তি, দাপট, বুদ্ধি, কৌশলকোনকিছুইআল্লাহরহাতথেকেআমারনাজাতেরকোনউপায়হবেনা।রাসূল (সা) নিজকন্যাফাতিমা (রা)-কেবলেন, “মাতুমিতোমারনেকআমলদিয়েআল্লাহরআযাবথেকেমুক্তিলাভকর।আল্লাহরমোকাবিলায়আমিতোমাকেকিছুইকরতেপারবনা।তিনিওজিজ্ঞাসাকরবেননাতুমিকারমেয়ে।” (সহীহবুখারী)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *