Islam In Daily Life

বিসমিল্লাহির রাহমানির রাহীম

 

১। “হে আমাদের রব! আমাদের দুনিয়ায় কল্যান দাও এবং আখেরাতেও কল্যান দাও এবং আগুনের আযাব থেকে আমাদের বাচাঁও”।(সূরা বাকারাঃ২০১)

২। “হে আমাদের রব!  আমাদের সবর দান করো, আমাদের অবিচলিত রাখ এবং এই কাফের দলের ওপর আমাদের বিজয় দান করো ”। (সূরা বাকারাঃ২৫০)

৩। “হে আমাদের প্রতিপালক! যদি আমরা বিস্মৃত হই অথবা ভুল করি তবে তুমি আমাদেরকে পাকড়াও কর না। হে আমাদের প্রতিপালক! আমাদের পূর্ববর্তীদের ওপর যেমন গুরুদায়িত্ব অর্পণ করেছিলে আমাদের ওপর তেমন দায়িত্ব অর্পণ কর না। হে আমাদের প্রতিপালক! এমন ভার আমাদের ওপর অর্পণ কর না যা বহন করার শক্তি আমাদের নেই। আমাদের পাপ মোচন কর, আমাদের ক্ষমা কর, আমাদের প্রতি দয়া কর, তুমিই আমাদের অভিভাবক। সুতরাং কাফির সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদের সাহায্য কর”। (সূরা বাকারা : ২৮৬)

৪।  ‘হে আমাদের প্রতিপালক! সরল পথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে সত্য লঙ্ঘনপ্রবণ কর না এবং তোমার নিকট হতে আমাদেরকে করুণা দাও, নিশ্চয়ই তুমি মহাদাতা।’ (সূরা আলে ইমরান : ৮)

৫।  “হে আমাদের প্রতিপালক! আমরা ঈমান এনেছি, আমাদের গোনাহখাতা মাফ করে দাও এবং জাহান্নামের আগুন থেকে আমাদের বাচাঁও”।(সূরা আলে ইমরান : ১৬)

৬। “হে আমাদের রব! আমরা যেসব গোনাহ করেছি তা মাফ করে দাও। আমাদের মধ্যে যেসব অসতবৃত্তি আছে সেগুলো আমাদের থেকে দূর করে দাও এবং নেক লোকদের সাথে আমাদের শেষ পরিণতি দান করো(সূরা আলে ইমরান : ১৯৩)

৭। “হে আমাদের রব! আমাদের জীবিকা দান করো এবং তুমি সর্বোত্তম জীবিকা দান কারী(সূরা আল মায়েদা : ১১৪)

।  হে আমাদের প্রতিপালক! আমাদেরকে ধৈর্য দান কর এবং মুসলমানরূপে আমাদেরকে মৃত্যু দাও(সূরা আল আরাফ : ১২৬)

 

। হে আমার প্রতিপালক! যে বিষয়ে আমার জ্ঞান নেই, সে বিষয়ে যাতে আপনাকে অনুরোধ না করি, এজন্য আমি আপনার শরণাপন্ন হচ্ছি। আপনি যদি আমাকে ক্ষমা না করেন এবং আমাকে দয়া না করেন, তবে আমি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হব(সূরা হূদ : ৪৭)

১০। رَبَّنَا اغْفِرْلِيْ وَلِوَالِدَيَّ وَ لِلْمُؤْمِنِيْنَ يَوْمَ يَقُوْمُ الْحِسَابُ

“হে আমাদের প্রতিপালক! আমাকে, আমার পিতা-মাতাকে এবং সব মুমিনকে ক্ষমা করো, যেদিন হিসাব কায়েম হবে(সূরা ইবরাহীম : ৪১)

১১।   رَبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِيْ صَغِيْراً

“হে আমার প্রতিপালক! তাদের প্রতি দয়া কর যেভাবে শৈশবে তারা আমাকে প্রতিপালন করেছিলেন”।(সূরা বনী ইসরাঈল : ২৪)

১২। رَبِّ ادْخِلْنِيْ مُدْخَلَ صِدْقٍ وَ أَخْرِجْنِيْ مُخْرَجَ صِدْقٍ وَ اجْعَلْ لِيْ مِنْ لَدُنْكَ سُلْطَاناً نَصِيْراً

“হে আমার প্রতিপালক! আমাকে যেখানেই তুমি নিয়ে যাও সত্যতার সাথে নিয়ে যাও এবং যেখান থেকেই বের করো সত্যতার সাথে বের করো। এবং তোমার পক্ষ থেকে একটি কর্তৃত্বশীল পরাক্রান্ত শক্তিকে আমার সাহায্যকারী বানিয়ে দাও(সূরা বনী ইসরাঈল : ৮০)

১৩।  “হে আমাদের রব! তোমার বিশেষ রহমতের ধারায় আমাদের প্লাবিত করো এবং আমাদের ব্যাপার ঠিকঠাক করে দাও”।(সূরা আল কাহাফ : ১০)

১৪।  رَبِّ زِدْنِيْ عِلْماً

“হে আমার প্রতিপালক! আমাকে জ্ঞানে সমৃদ্ধ কর”।(সূরা তা-হা : ১১৪)

১৫। “হে আমার প্রতিপালক! আমাকে একাকী ছেড়ে দিয়ো না এবং সবচেয়ে ভালো উত্তরাধিকার তো তুমিই”।(সূরা আল আম্বিয়া : ৮৯)

১৬।  “হে আমার রব! তুমি ন্যায়ের সাথে ফায়সালা করে দাও।আর হে লোকেরা! তোমরা যেসব কথা তৈরি করছো তার মুকাবিলায় আমাদের দয়াময় রবই আমাদের সাহায্যকারী সহায়ক(সূরা আল আম্বিয়া : ১১২)

১৭। “হে পরওয়ারদিগার! এরা যে আমার প্রতি মিথ্যা আরোপ করছে এ জন্য তুমিই আমাকে সাহায্য করো”।(সূরা আল মু’মিনূন :২৬)

১৮। رَبِّ أَعُوْذُ بِكَ مِنْ هَمَزَاتِ الشَّيَاطِيْنِ وَ أَعُوْذُ بِكَ رَبِّ أَنْ يَحْضُرُوْنِ

“হে আমার প্রতিপালক! আমি তোমার আশ্রয় প্রার্থনা করি শয়তানের প্ররোচনা হতে, হে আমার প্রতিপালক! আমি তোমার আশ্রয় প্রার্থনা করি আমার নিকট তাদের উপস্থিতি হতে”।(সূরা মু’মিনূন :৯৭-৯৮)

১৯। رَبِّ اغْفِرْ وَ ارْحَمْ وَ أَنْتَ خَيْرُ الرَّاحِمِيْنَ

“হে আমার প্রতিপালক! ক্ষমা কর ও দয়া কর, তুমিই তো সর্বশ্রেষ্ঠ দয়ালু”।(সূরা মু’মিনূন : ১১৮)

২০। رَبَّنَا اصْرِفْ عَنَّا عَذَابَ جَهَنَّمَ إِنَّ عَذَابَهَا كَانَ غَرَاماً

“হে আমাদের রব! জাহান্নামের আযাব থেকে আমাদের বাচাঁও, তার  আযাব তো সর্বনাশা। আশ্রয়স্থল ও আবাস হিসেবে তা বড়ই নিকৃষ্ট জায়গা”।(সূরা আল ফুরকান : ৬৫)

২১। “হে আমার রব!  আমাকে প্রজ্ঞা দান করো এবং আমাকে সতকর্মশীলদের সাথে শামিল করো”। (সূরা আশ শু’আরা : ৮৩)

২২। “হে আমার প্রাতিপালক! আমাকে সামর্থ্য দিন যাতে আমি আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে পারি আমার প্রতি ও আমার পিতা-মাতার প্রতি আপনি যে অনুগ্রহ করেছেন তাঁর জন্য এবং যাতে আমি সৎকর্ম করতে পারি, যা আপনি পসন্দ করেন এবং আপনার অনুগ্রহে আমাকে আপনার সৎকর্মপরায়ণ বান্দাদের শ্রেণীভুক্ত করুন”। (সুরা আন নামল-১৯)

২৩।  “হে আমার প্রাতিপালক! যে কল্যানই তুমি আমার প্রতি নাযিল করবে আমি তার মুখাপেক্ষী”।(সুরা আল কাসাস-২৪)

২৪| “হে আমার রব!  বিপর্যয় সৃষ্টিকারী লোকদের বিরুদ্ধে আমাকে সাহায্য করো”।(সুরা আল আনকাবুত-৩০)

২৫। “হে আমাদের রব!  তুমি তোমার রহমত ও জ্ঞান দ্বারা সবকিছু পরিবেষ্টন করে আছো।তাই মাফ করে দাও এবং দোযখের আগুন থেকে রক্ষা করো যারা তাওবা করেছে এবং তোমার পথ অনুসরণ করেছে তাদেরকে”।(সুরা আল মু’মিন-০৭)

২৬| “হে আমাদের রব! উপরন্তু তাদেরকে তোমার প্রতিশ্রুত চিরস্থায়ী জান্নাতে প্রবেশ করিয়ে দাও।আর তাদের বাপ মা, স্ত্রী ও সন্তানদের মধ্যে যারা সতকর্মশীল তাদেরকেও সেখানে  তাদের সাথে পৌঁছিয়ে দাও”।(সুরা আল মু’মিন-০৮)

২৬।  “হে আমার প্রতিপালক! তুমি আমাকে সামর্থ্য দাও, যাতে আমি তোমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে পারি, আমার প্রতি ও আমার পিতা-মাতার প্রতি তুমি যে অনুগ্রহ করেছ, তার জন্য এবং যাতে আমি সৎকাজ করতে পারি যা তুমি পছন্দ কর; আমার জন্য আমার সন্তান-সন্ততিদেরকে সৎকর্মপরায়ণ কর, আমি তোমারই অভিমুখী হয়েছি এবং আমি অবশ্যই আত্মসমর্পণকারীদের অন্তর্ভুক্ত”।(সূরা আহকাফ : ১৫)

২৭।  “হে আমাদের রব!  আমার জন্য তোমার কাছে জান্নাতে একটি  ঘর বানিয়ে দাও। আমাকে জালেম কওমের হাত থেকে বাচাঁও” । (সূরা আত তাহরীম : ১১)

২৮رَبَّنَا آمَنَّا فَاغْفِرْلَنَا وَ ارْحَمْنَا وَ أَنْتَ خَيْرُ الرَّاحِمِيْنَ

 

হে আমাদের প্রতিপালক! আমরা ঈমান এনেছি, তুমি আমাদেরকে ক্ষমা কর ও দয়া কর, তুমি তো সর্বশ্রেষ্ঠ দয়ালু (সূরা মুমিনূন : ১০৯)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *